Image

Easy Chicken Korma/মুরগির কোরমা

Easy Chicken Korma

মুরগির কোরমা

কোরমা রান্নাটি মুঘলদের সাথে ভারতবর্ষে প্রবেশ করে সুদূর মধ্য এশিয়া থেকে. ইরান, তুরষ্ক,আজারবাইজান,উজবেকিস্তান সহ মধ্য এশিয়ার অনেক জায়গায় কোরমা বিশেষ ভাবে জনপ্রিয়.
ভারতবর্ষে প্রবেশ করে এই রান্নায় অনেক গুলো ভেরিয়েশন এসেছে . কোরমা বলতে যা বুঝানো হয় তা হলো খুব হালকা মশলাদার কিন্তু দই , মালাই,বাদাম বাটা দিয়ে করা শানদার ,শাহি একটা গ্রেভি যুক্ত মুরগির প্রিপারেশন.
সাধারনত ইন্ডিয়া এবং পাকিস্তানে যে কোরমা করা হয় তার থেকে আমাদের বাংলাদেশি কোরমার স্বাদে,গন্ধে অনেক পার্থক্য. লাখনৌয়ি রান্নার প্রভাবযুক্ত আমাদের শাহী রান্নাগুলোর রেসিপির উৎস কিন্তু নবাবদের রসুইঘর. যার ফলে আমাদের এখানে কোরমা বলতে আমরা বুঝি ধবধবে সাদা, হালকা মিষ্টি স্বাদের, ভীষন রিফাইন্ড, শাহী একটা ব্যাপার.ইন্ডিয়া, পাকিস্তানি কোরমার মতো লাল রং এর কোরমার স্থান আমাদের রান্নায় নেই.যদিও ওখানেও সাদা কোরমা বলে একটা ভেরিয়েশন আছে,সেটাও আমাদের কোরমার মতো এত ফ্লেভরফুল নয়.
মুরগির কোরমা তে আসলে জিরা,ধনিয়ার ব্যাবহার না হলেই ভাল. হলেও তা টেলে নেয়া হয় না. বাটা মশলা আর আস্ত গরম মশলার ব্যাবহার লক্ষনীয় যেটা কোরমার ধবধবে সাদা রং বজায় রাখতে সাহায্য করে.
আমি নিজেই তিন ভাবে করি. কখনো দই দিয়ে,কখনো দুধ বা ক্রিম দিয়ে আবার কখনো দই আর ক্রিম/দুধের কম্বিনেশনে.
আজকে যেই রেসিপি শেয়ার করছি তাতে দই ব্যাবহার করিনি. আমার কাছে এই ভার্শনটাই বেশি প্রিয়.

উপকরণ :

দেড় কেজি মুরগি , ১ টা মুরগি ৬ বা ৮ টুকরো করে কাটা
১ এবং ১/৪ কাপ পিয়াজ বাটা
২ টেবিল চামচ আদা বাটা
২ চা চামচ রসুন বাটা
৬-৭ টা সবুজ,ছোট এলাচ
২ টুকরা দারচিনি
৫/৬ টা লং
২ টা ছোট তেজপাতা
১/২ চা চামচ জয়িত্রি
১/২ চা চামচ সাদা গোল মরিচ গুড়া
৮-১০ টা আস্ত কাচামরিচ
দেড় কাপ ঘন দুধ বা হেভিক্রিম+ দুধ
২ টেবিল চামচ কাঠ বাদাম বাটা বা গুড়া
২চা চামচ সোনালী কিশ্মিশ (কালো রং এর নয়) কুচানো
ঘি + তেল
লবন স্বাদ অনুযায়ি
২ চা চামচ চিনি বা স্বাদ অনুযায়ী
কেওড়া জল

প্রনালী :

১ . মুরগি ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন.
২. তেল+ ঘি গরম করে ,তাতে আস্ত গরম মশলা দিয়ে একটু ভেজে বাটা পিয়াজ দিয়ে কশাতে থাকুন. আদা বাটা, রশুন বাটা দিন. দরকার বোধে অল্প অল্প পানি দিয়ে কষান. সাবধান,পোড়া বা রং যাতে না ধরে.মষলা ভুনা হয়ে তেল উপরে আদবে, কিন্তু মশলার কালচে রং হবে না. মশলা কড়াইয়ে লেগে গেলেই কালচে রং হয়.
৩. মুরগির টুকরা গুলো দিয়ে কষান. একি ব্যাপার, মশলা নিচে ধরে যাওয়া যাবে না. অল্প অল্প পানি দিয়ে কষানো হলে লবন আর পরিমান মতো পানি দিয়ে সিদ্ধ হবার জন্য ঢেকে রান্না করুন.
পানি এক বারে খুব বেশি দিবেন না. দরকার হলে পরে যোগ করা যায়. একেক মুরগির সিদ্ধ হবার জন্য পানির পরিমান একেক রকম. সফট বা ফার্মের মুরগি ,দেশি মুরগির থেকে তাড়াতাড়ি সিদ্ধ হয়ে যায়. সেটা বুঝেই পানি যোগ করতে হয়.তাই একবারে বেশি পানি না দেয়াই ভাল.
৪. মুরগি সিদ্ধ হয়ে (মাংস একদম খুলে খুলে যাওয়া সিদ্ধ নয়),পানি শুকিয়ে আসলে দুধ, চিনি,বাদাম বাটা, কিশ্মিশ কুচি আর আস্ত কাচামরিচ দিয়ে আরো কিছুক্ষন রান্না করুন.জয়িত্রি আর সাদা গোল মরিচ গুড়া  দিন.
দুধের বদলে কেউ হেভি ক্রিম বা হেভি ক্রিম আর দুধ মিলিয়েও করতে পারেন.যারা দেশের বাইরে থাকেন ,তারা ইভ্যাপোরেটেড মিল্ক ব্যাবহার করতে পারেন.
৫. চুলা নিভিয়ে এক টেবিল চামচ ঘি আর কেওড়া জল দিয়ে ঢেকে গরম চুলার উপর রেখে দিন. বন্ধ কিন্তু গরম চুলা দমের কাজ করবে. পরিবেশন এর আগে ছাড়া বারবার ঢাকনা খুলবেন না. তাতে কেওড়ার সুন্দর গন্ধ থাকে না.
বেরেস্তা ছড়িয়ে পরিবেশন করুন.

001

Easy Chicken Korma.. my childhood crush!!!!!!!!!! still in love with it…<3
Ingredients:
1 and 1/2 kg chicken, cut in 6 or 8 pieces
1 and 1/4 th cup onion paste
2 table spoon of ginger paste
2 teaspoon of garlic paste
6-7 green cardamoms
2 sticks of cinnamon
5-6 cloves
2 small bay leaves
1/2 tea spoon crushed white pepper
1 tea spoon mace
8-10 whole green chilies
1 and half cup thick milk or heavy cream+milk
2 table spoon almond paste
2 tea spoon chopped golden raisin
Ghee+oil
salt, to taste
2 tea spoon sugar or to taste
Keora water
Method:
1. Wash the chicken pieces and drain water.
2. Heat ghee+oil, Add the whole garam masalas ( cinnamon, cardamom, bayleaves and cloves) and fry a little. Then add onion, ginger and garlic paste. Cook adding water little by little. careful, it must not get stuck to the bottom or burnt, otherwise you will end up with brown colored korma, rather than the white one.
3. Add the chicken pieces  and cook adding water little by little, what we call “koshano” in Bangla. Add salt and enough water and cook covered. Don’t add too much water at a time. If needed, we can always add later.
4. When the chicken is cooked and the gravy is almost drying add the milk, sugar, almond paste, chopped raisins and whole green chilies. Cook another few minutes. You can use heavy cream or evaporated milk instead of milk.
5. Turn off the stove and add 1 table spoon of ghee and keora water. Cover the pot and keep it on the hot but turned off stove,as it will work as “Dom”.
Serve with polau or paratha, naan.

 

 

 

 

Advertisements

15 responses to “Easy Chicken Korma/মুরগির কোরমা

  1. Siemeen Zafrin Soniee

    Tooooooo tempting !!!!!

  2. I want to taste some of your food!!! One suggestion…and I do hope you won’t mind my candor, you need a really good food stylist. Restaurant-style white plates and dishes, and the food presented very simply and elegantly. Just a suggestion, to help your already awesome site become even more awesome…

    • thank u so much . I appreciate ur suggestion.I’ll definitely keep it on my mind..actually most of my food pics are taken very casually..From now on I’ll try to present them as per ur suggestion…:)

  3. Hi Khadizahaque!
    I’m from Singapore – can I check this recipe is for how many people and any estimated time for preparation of ingredients and cooking time?

  4. Yummy korma, Khadiza. Thank you for sharing.

  5. I love all of your recipes.You present the recipes so easily that makes us more willing to make these dishes!!Thanks a lot for sharing these great recipes with us.Allah bless you and your family:)

  6. Hey Kadiza
    Great stuff…..real mums cooking. Try adding star anis…..it’s a lil cheat.
    Thanks loads.
    Javed
    Sydney

  7. Thanks for the good recipe

  8. Good recipe, thanks

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s